Breaking

Wednesday, March 9, 2022

সালথায় দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণে উদ্বুদ্ধকরণ সভা

সালথায় দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণে উদ্বুদ্ধকরণ সভা 


সালথা (ফ‌রিদপুর) প্রতি‌নি‌ধি:

 ফরিদপুরের সালথায় মৎস্য চাষীদের নিয়ে ২০২১-২০২২ইং অর্থ বছরে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা পার্যায়ে র‍্যালী ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ মার্চ) বেলা ১২টায় সালথা উপজেলা মৎস্য অফিসের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এর আগে একটি র‍্যালী বের হয়ে উপজেলা সদর বাজার ও প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।


সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ তাছ‌লিমা আকতা‌রের সভাপতিত্বে উদ্ধুদ্ধকরণ সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিভা‌গের মৎস‌্য অ‌ধিদপ্ত‌রের উপ-প‌রিচালক জিল্লুর রহমান।

বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন সালথা উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান মো: ওয়াদুদ মাতুব্বর, ফ‌রিদপুর জেলার মৎস‌্য কর্মকর্তা মো: ম‌নিরুল ইসলাম, গোপালগঞ্জ জেলার দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প প‌রিচালক এস এম আশিকুর রহমান।


দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় আয়োজিত উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে জিল্লুর রহমান বলেন, দে‌শি মাছ মানু‌ষের দে‌হের প্রচুর প‌ু‌ষ্টি যোগায়। দেশীয় মাছ সংরক্ষণে আমা‌দের সক‌লের সম্মিলিতভাবে কাজ কর‌তে হ‌বে।

দেশে বিভিন্ন প্রজাতির মাছ হারিয়ে যাচ্ছে। এ মাছ সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। দেশীয় মাছ সংরক্ষণে লাইভ জিন ব্যাংক করা হয়েছে। দেশের কোন প্রান্তে দেশীয় মাছের সংকট দেখা দিলে জিন ব্যাংক থেকে মাছের পোনা এনে সংকটাপন্ন এলাকায় অবমুক্ত করা হবে।


সালথা উপ‌জেলা চেয়ারম‌্যান ওয়াদুদ মাতুব্বর ব‌লেন, সালথায় মাছ চাষ করার মত প্রচুর জায়গা র‌য়ে‌ছে, কিন্তু বরা‌দ্দের অভা‌বে আমরা সেই ভা‌বে কাজ কর‌তে পা‌রছিনা। মৎস‌্য অ‌ধিদপ্তর সহ‌যো‌গিতা কর‌লে সালথায় যে মাছ উৎপাদন হ‌বে সেটা দি‌য়ে ১০‌টি জেলায় মা‌ছের চা‌হিদা পূরণ করা সম্ভব হ‌বে।


সালথা উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ব‌লেন, আপনারা কেউ ছোট মাছ ধর‌বেন না। কেউ কা‌রেন্ট জাল ব‌্যবহার কর‌বেন না। সালথায় বড় ধর‌নের এক‌টি নদী আছে আমরা য‌দি সেটা‌কে কা‌জে লাগা‌তে পা‌রি তাহ‌লে সালথায় মা‌ছের কোন অভাব হ‌বে না। সালথা‌কে ম‌ডেল উপ‌জেলায় রুপা‌ন্তিত কর‌তে হ‌লে শামুক সংরক্ষন ও উন্নয়নে সবাই‌কে এ‌গি‌য়ে আসতে হ‌বে। আর ঝাটকা নিধন বন্ধ করতে হবে।


উপজেলা মৎস্য অফিসার রাজীব রায়ের সঞ্চালনায় এসময় উপ‌জেলা ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান রুপা বেগম, সালথা প্রেসক্লা‌বের সাধারন সম্পাদক মো. আরিফুল ইসলামসহ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান, সাংবাদিকও মৎস্যচাষীরা উপস্থিত ছিলেন।


এ সময় উপজেলা মৎস্য অফিসার রাজীব রায় প্রকল্প বর্ণনা তুলে ধরে দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণ এবং উন্নয়ন প্রকল্পের বাস্তবতা এবং চাষ, সংরক্ষণ ও নিধনরোধে আলোচনা করেন এবং প্রজেক্টরের মাধ্যমে তা বুঝানো হয়।




No comments:

Post a Comment